একাত্তরের চিঠি ১৯৭১


মা

আমার সালাম গ্রহণ করবেন।পর সংবাদ আমি আপনাদের দোয়ায় এখোনো পর্যন্ত ভালো আছি।কিন্তু কতদিন থাকতে পারব বলা যায় না। বাংলা তোমাকে বাঁচাতে যে ভূমিতে আপনি আমাকে জন্ম দিয়েছেন,যে ভাষার কথা শিখিয়েছেন,সেই ভাষাকে সেই জন্মভূমিকে রক্ষা করতে হলে আমার মতো অনেক জিন্ন প্রাণ দিতে হবে।দুঃখ করবেন না মা।আপনার সম্মান রক্ষা করতে গিয়ে যদি আপনার এই নগণ্য ছেলের রক্তে রাজপথ রঞ্জিত হয়,সে রক্ত ইতিহাসের পাতায় সাক্ষদেবে যে বাঙালি এখোনো মাতৃভূমি রক্ষা করতে নিজেরজীবন পর্যন্ত বুলেটের সামনে দিতে দ্বিধা বোধ করে না। সময় নেই।হয়তো আবার কখ দেৌড় দিতে হয় জানি।তাই এই সামান্য পত্রটা দিলাম।শুধু দোয়া করবেন।সবার কাছে ক্ষমা চাচ্ছি।মা যদি আমরা সত্যি এই পবিত্র জন্মভূমি থেকে ইংরেজ বেুনিয়াদের মতো পান্জাবী গুন্ডাদের তাড়িয়ে দিয়ে দেশকে মুক্ত রতে পারি,তবে হয়তো আবার আপনার সঙ্গে দেখা হবে।বিদায় নিচ্ছি মা।ক্ষুদিরামের মতো বিদায় দাও।যাবার বেলায় সালাম
মামামাযাচ্ছি
ইতি জিয়া
চিঠিটি ছিল একজন মুকিযোদ্ধার রক্তের বিনিময়ে লেখা। 
একাত্তরের চিঠি ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে লেখা ৮২ টি চিঠির একটি সংকলন। দৈনিক প্রথম আলো গ্রামীনফোনের উদ্যোগে চিঠিগুলো সংগ্রহ করা হয়। সংকলনটি প্রথম প্রকাশিত হয় চৈত্র ১৪১৫, মার্চ ২০০৯ এ।
আমি একটি PDF ফাইল পেয়েছিলাম তাই আপানদের সাথে শেয়ার করছি





এখান থেকে ডাওনলোড করুন