বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাসের একটি অসামান্য প্রকাশনা “ফিরে দেখা ৭১”

“মোরা একটি ফুলকে বাঁচাবো বলে যুদ্ধ করি” “আমার এই দেশ সব মানুষের সব মানুষের” জনপ্রিয় সংগীতের মূর্ছনায় আর আবেগে ভাসিয়ে দিয়ে দেশ মাতৃকার স্বাধীনতার জন্য অস্ত্র হাতে নিয়েছিল এদেশের সকল জনতা। ৫২,৬২,৬৭,৬৯ এর আন্দোলন থেকে শেষ পর্যন্ত  স্বাধীনতার আন্দোলন চূড়ান্ত ভাবে সফল হয় ৭১ এ।
স্বাধীনতা যুদ্ধে ৩০ লক্ষ শহীদের প্রান, লক্ষ লক্ষ মা-বোনের ইজ্জতের বিনিময়ে প্রতিষ্টিত হয় বাংলাদেশ। আজ আমাদের সেই কষ্টার্জিত স্বাধীনতার প্রকৃত ইতিহাস নব- প্রজন্মের কাছে সঠিক ভাবে তুলে ধরা একান্ত জরুরী। কেননা একটি দেশ ও জাতি, তাদের প্রকৃত ইতিহাস থেকে দূরে থাকলে, সঠিক জাতি হিসেবে গড়ে তোলা সম্ভব নয়।
তাই ইতিহাস নির্ভর বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাসের একটি অসামান্য প্রকাশনা “ফিরে দেখা ৭১” ইন্টারনেট সংস্করণ । আপনিও ডাউনলোড করে দলিল হিসেবে রেখে দিতে পারেন। প্রকাশনাটি উৎসর্গ করা হয়েছে, বাংলাদেশের প্রথম প্রধান মন্ত্রী ও মুক্তিযুদ্ধের প্রধান সংগঠক তাজ উদ্দিন আহমদ ও বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে সাহসী অবদানের জন্য বীরপ্রতীক উপাধি প্রাপ্ত বিদেশী নাগরিক ডাব্লিউ এ এস ওডারল্যান্ড  কে।
এতে শামসুর রাহমানের কবিতা সহ বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা পত্র , বীর শ্রেষ্ট, বীর উত্তম, বীর বীক্রম, বীর প্রতীক দের তালিকা, অ্যান্থনি ম্যাস্কারেনাহাস এর গনহত্যা লেখাটি এবং বিভিন্ন জনের সাক্ষাতকার ও বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ। বিভিন্ন লেখকের লেখা রয়েছে মুক্তিযুদ্ধ সম্পর্কে। রয়েছে মুক্তিযুদ্ধ ভিত্তিক বিভিন্ন উপন্যাস, গল্প, চলচিত্রের তালিকা। ৭১এর ঘাতক- দালাল ও রাজাকারদের পরিচিতি। প্রয়াত আযম খানকে নিয়ে বিপ্লব রহমানের লেখা, তাই অসামান্য প্রকাশনা পিডিএফ সংস্করণটি ডাউনলোড করুন এখান থেকে এবং সংগ্রহে রাখুন। আসুন দেশকে ভালবাসি। ভালবাসি দেশের প্রতিটি মানুষকে। আর এই ভালবাসা ছড়িয়ে দেই প্রতিটি দেশপ্রেমিক নাগরিকের মাঝে, এই কর্তব্য ও দায়িত্ব বোধ আমাদের প্রতিটি বাঙ্গালী হৃদয় মননে জাগরুক থাকুক এই কামনায়-
ধন্যবাদ সহ-

bvwRDi ingvb Lvb bvw`g