পেনড্রাইভের ভাইরাস মুক্ত করুন এক ক্লিকেই



পেনড্রাইভ, মেমরী কার্ড সহ যত ইউএসবি ডিভাইস আছে তা আমরা বিভিন্ন পিসি'তে ব্যবহার কলি। ইউএসবি ডিভাইসগুলো Plug & Play হওয়ার কারণে পিসি'তে দেয়া মাত্রই ঐ ইউন্ডোজটি ভাইরাস আক্রান- থাকলে তা সেই ইউএসবি ডিভাইসে ঢুকে পড়ে আমাদের অজানে-। আর ভাইরাসগুলো ইউএসবি'তে থাকা আমাদের গুরুত্বপূর্ণ ফাইলের ক্ষতি করে বসে। তাছাড়া আমাদের গুরুত্বপূর্ণ ফাইলগুলোকে হাইড করে রাখে। এর ফলে ফাইলগুলো আমরা আর আমাদের ইউএসবি ডিভাইসে দেখা যায় না। আর ঐ ইউএসবি ডিভাইসটি যখন অন্য কোন পিসি'তে ব্যবহার করি তখন ভাইরাসগুলো সেই পিসি'তেও ঢুকে পড়ে।

এভাবে ইউএসবি ডিভাইসের মাধ্যমে ভাইরাস আমাদের পিসি'তে ছড়াই। অনেক সময় এন্টিভাইরাসও কিছু কিছু ভাইরাস ধরতে পারে না। তাই আপনারা ঐ নিজেই ঐসব ভাইরাস ইউএসবি ডিভাইস থেকে মুছে ফেলতে পারেন।

প্রথমে Notepad খুলুন। তারপর নিচের কমান্ড লাইনগুলো লিখুন।

ATTRIB -H -A -R -S K:\*.*/S /D
DEL K:\*.LNK
DEL K:\*.VBS
DEL K:\*.CMD
DEL K:\*.BAT
DEL K:\*.INF
DEL K:\*.EXE
DEL K:\*.JS
rd K:\RECYCLER /S /Q
Exit

[উপরের K হল আপনার ইউএসবি ড্রাইভ। তাই প্রত্যেকটা K এর জায়গায় আপনার ইউএসবি ড্রাইভ নাম টি লেখুন]

এবার Ctrl+S চেপে ঈষবধহ Clean USB.bat নামে সেভ করুন ডেক্সটপে বা অন্যকোথাও। ডেক্সটপে রাখলে সুবিধা হলো ইউএসবি দেয়ামাত্রই ঔখান থেকে ওটি রান করাতে পারবেন। আপনার কাজ শেষ। এবার আপনি যেকোন ইউএসবি আপনার পিসি'তে দেয়ার পরই Clean USB.bat ফাইলটি ডাবল ক্লিক করুন। আর অল্পকিছুক্ষণের মধ্যেই আপনার ইউএসবি'তে থাকা সব হাইড ফাইল শো করবে এবং INF, EXE, VBS সহ যত ভাইরাস আছে তা পরিষ্কার হয়ে যাবে। যতক্ষণ কাজ চলবে ততক্ষণ ডসের কালো উইন্ডোটা থাকবে। ওটা চলে গেলে আপনি নিরাপদে আপনার ইউএসবি খুলতে পারবেন।

লক্ষ্য রাখবেন ঃ আপনার কোন EXE সফটওয়ার ইউএসবি'তে খোলা অবস'ায় রাখবেন না। সেটা কোন ফোল্ডারে রাখুন। না হয় উক্ত কমান্ডের কারণে আপনার সফটওয়ারটি ডিলিট হয়ে যাবে। তখন সেটি ফিরে পেতে কষ্ট হবে।