বাংলাদেশের প্রবাদ বাক্য, “ উপকারী গাছের ছাল থাকে না ” কথাটি ১০০ শত ভাগ সত্য।

বাংলাদেশের প্রবাদ বাক্য, “ উপকারী গাছের ছাল থাকে নাকথাটি ১০০ শত ভাগ সত্য। আপনি নিজেও লক্ষ্য করলে দেখবেন যে, বাংলাদেশের সকল প্রান্তে অর্জুন গাছ মানুষের  উপকারে এসে ছাল বিহীন অবস্থায় মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে। কেন এই বৃক্ষের এই অবস্থা সে সম্পর্কে আজ আমরা জানার চেষ্টকরবো। অনেকেই তা জানেন। কিন্তু জানেন না প্রকৃত ভাবে গাছটি কোন উপকারে আসে। অর্জুন গাছ বাংলাদেশের চট্রগ্রাম সিলেটের বনাঞ্চলে প্রাকৃতিক ভাবে জন্মে। আপনি নিজে ইচ্ছা করলে গাছটির চারা সংগ্রহ করে আপনার আঙ্গিনার উন্মুক্ত স্থানে লাগাতে পারেন। দোআঁশ মাটিতে এর ফলন ভাল হয়।

( অর্জুন গাছ )
সংক্ষেপে এর পরিচিতি জেনে নিই আমরা -
প্রচলিত নাম- অর্জুন
ইউনানী নাম- লেসানুল ইনসান
আয়ুর্বেদিক নাম- অর্জুন
ইংরেজী নাম – Arjuna
বৈজ্ঞানিক নাম – Terminalia arjuna (Roxb.) W,& A
পরিবার – Combretaceae
গাছটি সাধারণত ২০-২৫ মিটার পর্যন্ত উঁচু হয়ে থাকে। এর পাতা দেখতে অনেকটা পেয়রার পাতার মত। শীতকালে পাতা ঝরে যায় এবং বসন্তের আগমনে নতুন পাতা গজায়।


( ফুল হলুদ বর্ণের ছোট মঞ্জুরিতে সজ্জিত


( ফল দেখতে ছোট কামরাঙ্গার মত )
অর্জুন গাছের ছালে প্রচুর অ্যালকালডীয় গ্লাইকোসাইডীয় উপাদান, স্যাপোজেনিন, ফ্লাভোন, উদ্বায়ী তৈল জৈব এসিড বিদ্যমান।
বেশীরভাগ ক্ষেত্রে ঔষধি কাজে এর ছাল ব্যবহার করা হয়, তবে কোন কোন ক্ষেত্রে পাতা ফল ব্যবহার করা হয়।
বাংলাদেশের বিভিন্ন কবিরাজ আয়ুর্বেদিক ঔষধ প্রস্তুতকারী প্রতিষঠান এর ছাল,পাতা ফল দিয়ে বিভিন্ন ঔষধ তৈরি করে মানুষের জন্য।
গুনাগুন গুলো না বললেই নয়, হৃদপিণ্ডের শক্তিকারক, সংকোচন, প্রমেহ নিবারক, ক্ষতসারক, বলকারক তাছাড়া আমাশয়, উচ্চরক্তচাপ জ্বরে উপকারী।
বিশেষ গুন হল এর ছাল হৃদপিণ্ডের শক্তিকারক বলকারক।

রোগ অনুযায়ী এর ব্যবহার বিধিআপনাকে প্রথমে অর্জুন গাছের ছাল কেটে রোদে শুকিয়ে নিতে হবে এবং পরে এটিক চূর্ণ করে নিতে হবে।
*হৃদপিণ্ডের শক্তি বৃদ্ধি সাধারন দুর্বলতায় অর্জুন গাছের ছাল চূর্ণ করে - গ্রাম প্রত্যহ ২বার ১গ্লাস দুধ সহ খেতে পারেন। উচ্চ রক্ত চাপ থাকলে সকালে খাওয়া ঠিক নয়।
*প্রমেহ ক্ষত নিরসনে অর্জুন গাছের ছাল আধা চূর্ণ করে ২০গ্রাম করে ২কাপ পানিতে ভিজিয়ে রেখে, পরবর্তীতে জ্বাল করে ১কাপ থাকতে নামিয়ে ছেকে নিয়ে নির্যাস টুকু দিনে ২বার খেলে উপকার পাবেন।
তো বন্ধুরা আপনারা জানতে পারলেন উপকারী গাছের ছাল থাকে না, কেন থাকে না তা বিশ্বাস হোল তো। আমাদের অজান্তে অর্জুন গাছ কিভাবে মানবজাতির উপকার করছে ভেবে দেখুন। আজ এই পর্যন্ত আশাকরছি এই লেখাটি পড়ে আপনাদের ভাল লাগবে, আমাদের দেশের আরও বিভিন্ন ঔষধি গাছ নিয়ে আরও লেখার প্রত্যাশায় আজ বিদায় নিচ্ছি।
ধন্যবাদ সহ-
bvwRDi ingvb Lvb bvw`g